New Delhi


পাকিস্তানগামী ক্ষেপণাস্ত্র উপকরণবাহী চিনা জাহাজ আটক করল ভারত

নয়াদিল্লি: পাকিস্তানগামী চিনের একটি জাহাজকে আটক করেছে ভারত। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কাজে লাগে এমন উপকরণ নিয়ে জাহাজটি করাচি বন্দর অভিমুখে যাচ্ছিল ৷ সেটিকে গুজরাটের কান্দলা বন্দর কর্তৃপক্ষ তা আটক করে। সামরিক বিষয়ক পত্রিকা ডিফেন্স অ্যাভিয়েশন পোস্ট এমন খবর দিয়েছে।

এইপত্রিকাটি প্রতিবেদনে জানিয়েছে, প্রকৃতপক্ষে জাহাজে অটোক্লেভ ছিল ৷ কিন্তু জাহাজের নাবিকেরা ভুল তথ্য দেয় এবং তারা এটিকে ইন্ডাস্ট্রিয়াল ড্রাইয়ার বলে জানিয়েছিলেন। গত ৩ ফেব্রুয়ারি জাহাজটিকে গুজরাটের কান্দলা বন্দরে আটক করা হয়েছিল এবং এখন নিবিড়ভাবে তদন্ত চালানো হচ্ছে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এই তদন্ত চালাচ্ছে ৷ পরবর্তীকালে তারা পরমাণু বিজ্ঞানীদেরকে এনক্লেভগুলো পরীক্ষা করার জন্য পাঠাবে।

জাহাজটি চিনের জিয়াংসু প্রদেশের জিয়াংইন বন্দর থেকে করাচির কাসিম বন্দরের দিকে যাচ্ছিল। কিন্তু পথে কান্দলা বন্দরের কাস্টমস কর্তৃপক্ষ জাহাজটিকে থামায়। ভারতের গোয়েন্দা সংস্থা এবং শীর্ষ পর্যায়ের নিরাপত্তা এজেন্সির পক্ষ থেকে তথ্য পাওয়ার পর কান্দলা বন্দর কর্তৃপক্ষ ওই জাহাজটিকে আটক করে।

মেরিন ট্রাফিক ডট কম-এর তথ্য অনুসারে চিনা এই জাহাজটির নাম দুয়া সুই ইয়ুন এবং ২০১১ সালে হংকংয়ের বন্দরে তা নির্মিত হয়েছিল। ডিফেন্স অ্যাভিয়েশন পোস্ট জানিয়েছে, জাহাজে যেসব অটোক্লেভ পাওয়া গিয়েছে সেগুলোর দৈর্ঘ্য ১৮ মিটার এবং প্রস্থ ৪ মিটার। এগুলো সামরিক ও অসামরিক দুই ক্ষেত্রের জন্যই ব্যবহার করা হয়।

Related Articles

Comments