World


বালাকোটে জঙ্গি কার্যকলাপের দাবি ভিত্তিহীন, বলছে পাকিস্তান |

পুলওয়ামায় জঙ্গি হামলার জবাবে পাকিস্তানের বালাকোটে ঢুকে জঙ্গিঘাঁটিতে এয়ারস্ট্রাইক করেছিল ভারতীয় বায়ুসেনা। যার ফলে ধ্বংস হয়ে যায় পাকিস্তানের জঙ্গিঘাঁটি। বহু জঙ্গিকে খতম করা সম্ভব হয়।

সম্প্রতি, সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, বালাকোটে জঙ্গি ঘাঁটিগুলি আবার ও সক্রিয় হয়ে উঠছে এবং বেশ কিছু অনুপ্রবেশকারী ভারতে প্রবেশ করার জন্য প্রস্তুত হয়ে রয়েছে। তিনি আরও জানিয়েছেন, বিভিন্ন বিশ্বস্ত সূত্র এবং উপগ্রহ চিত্র থেকে তাঁরা খবর পেয়েছেন বালাকোটের সেই ঘাঁটিতে আবারও শুরু হয়েছে জঙ্গি কার্যকলাপ। মূলত জম্মু ও কাশ্মীরে প্রবেশ করে অশান্তি তৈরি করার জন্যই তারা প্রস্তুত হয়েছে বলেও জানিয়েছেন।

সেনাপ্রধানের এই রিপোর্টের পর পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র ড. মহম্মদ ফয়জল জানিয়েছেন, ভারতের এই দাবি ভিত্তিহীন। আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের এইভাবে বিভ্রান্তি তৈরি করার চেষ্টা কোনদিন সফল হবে না বলেও দাবি করেছেন তিনি।

তিনি বলেন, অনুপ্রবেশের এই প্রসঙ্গ নিয়ে পাকিস্তান জানিয়েছে ভারতের এইভাবে জম্মু ও কাশ্মীরের মানবিক সংকট থেকে নজর ঘোরানোর চেষ্টা সফল হবে না। তারা আরও জানিয়েছে, নয়াদিল্লির এই ধরণের কৌশলের সাহায্য নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর ঘোরাতে পারবে না। ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার পর থেকে দুই দেশের মধ্যেই উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েই রয়েছে।

কাশ্মীর প্রসঙ্গ নিয়ে পাকিস্তান বরাবর আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের এই সিদ্ধান্তকে ভুল প্রমাণ করার চেষ্টা করেছে। তবে শুরু থেকেই ভারত এই বিষয়টি তাদের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়ে এসেছে। যা পরে পাকিস্তান ও মেনে নেয়।

Related Articles

Comments