business


মার্চেই কমবে গ্যাসের দাম, সুখবর শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী

হু হু করে বাড়ছে গ্যাসের দাম। দীর্ঘদিন ধরে এমনই অভিযোগ তুলছেন সাধারণ মানুষ। প্রায় প্রত্যেক মাসেই গ্যাসের মূল্যবৃদ্ধির খবর আসে। এরই মধ্যে আশার কথা শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

সম্প্রতি তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে আগামী মাসে কমতে পারে গ্যাসের দাম। পরপর গ্যাসের দাম বাড়ছে, একথাও স্বীকার করতে নারাজ তিনি। দু’দিনের জন্য ছত্তিসগড় সফরে গিয়েছেন তিনি। আর সেখানেই গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে প্রশ্নের উত্তর দিতে গিয়ে একথা জানান তিনি।

তিনি আরও বলেন, শীতকালে গ্যাসের ব্যবহার বৃদ্ধি পেয়েছিল, তাই দাম বেড়ে গিয়েছিল। আগামী মাসেই তাই স্বাভাবিকভাবেই দাম কমে যাবে বলে জানিয়েছেন তিনি।

গত ১২ ফেব্রুয়ারি একধাক্কায় ভর্তুকিবিহীন সিলিন্ডারের দাম ১৪৯ টাকা করে বাড়ে। কলকাতায় ভর্তুকিহীন সিলিন্ডারের বর্ধিত দাম হল বর্তমানে ৮৯৬ টাকা।

ইন্ডিয়ান ওয়েল-এর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ডিসেম্বরের শুরুতেই এক লাফে দাম বেড়েছিল ভর্তুকিবিহীন সিলিন্ডারের। ভর্তুকিযুক্ত ১৪.২ কেজি সিলিন্ডারের দাম দিল্লিতে বর্তমানে ৮৫৮ টাকা। ৭১৪ টাকা থেকে ১৪৪.৫০ টাকা বেড়েছে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। প্রতি মাসেই গ্যাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে ভর্তুকির পরিমাণেও বদল ঘটে। কেন্দ্রীয় সরকার বছরে ১৪.২ কেজি ওজনের বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দিয়ে তাকে। তার বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভর্তুকি গ্রাহকেরা পান না।

Related Articles

Comments